Tuesday, March 10, 2020

গুগোল ম্যাপ যেভাবে আগেভাগেই জানিয়ে দেয় রাস্তার ট্রাফিক আপডেট: তুমি চলে যাওয়ার আগে রাখি তোমার পথের খবর!



জরুরী কোনো কাজে যাচ্ছেন কোথাও, হাতে সময় একদম নেই! ভাবছেন পৌঁছতে পারবেন তো সময়মত! তাড়াহুড়োর মধ্যেও বেছে নিতে হবে সবচেয়ে কম সময় লাগা পথটি, দেখে নিতে হবে পথঘাটের ট্রাফিক অবস্থা, যানজট ও গাড়ির গতি!

হ্যাঁ, আমরা এখন চট করেই হাতের স্মার্ট-ফোনটি বের করে দেখে নিতে পারি কাঙ্ক্ষিত পথের লাইভ ট্রাফিক আপডেট!



বলছি গুগল ম্যাপের কথাই, গুগল ম্যাপ আপনাকে আগেভাগেই জানিয়ে দেবে কোন পথে রয়েছে কতটা ট্রাফিক, কোনপথে গেলে পৌঁছানো যাবে সবচেয়ে দ্রুততম সময়ে। নীল, হলুদ ও লাল, এই তিনটি রঙ দিয়ে গুগল ম্যাপ নির্দেশ করে থাকে রাস্তার ট্রাফিক আপডেট। সবুজ অর্থাৎ রাস্তায় গাড়ির গতি বেশ ভালো স্বাভাবিক, জ্যাম নেই।
হলুদ অর্থাৎ ট্রাফিক আছে হালকা থেকে মাঝারী। যেতে সময় লাগবে কিছুটা বেশি। কতটা সময় লাগতে পারে গুণে গুণে সেটাও ম্যাপ দেখিয়ে দেবে আপনার স্ক্রিনে। আর লাল রাস্তা অর্থাৎ, ভাগ্য আপনার বেজায় মন্দ! পথে রয়ছে প্রচুর ট্রাফিক!





কিন্তু কক্ষনো কি জানতে ইচ্ছে হয়েছে কীভাবে গুগল ম্যাপ জানিয়ে দিচ্ছে আপনাকে রাস্তার ট্রাফিক আপডেট! কীভাবে সে আপনার পথের খবর জেনে যাচ্ছে আপনারও আগে!

গুগল তাদের স্মার্ট-ফোন এবং অন্যান্য প্রায় সব ডিভাইসেই GPS নেভিগেশান সিস্টেম ইন্সটল করে দেয়। যা ব্যবহারকারীর তাৎক্ষনিক অবস্থান, গতি, চলাফেরা এমনকি দিক নির্ণয় করতেও সক্ষম। মূলত গুগল ম্যাপ লাইভ ট্রাফিকের এই কাজটি সম্পন্ন করে আপনার, আমার এবং আমাদের সকলের স্মার্ট-ফোন, স্মার্ট ডিভাইস এবং ড্রাইভিং ডিভাইস থেকে জিপিএস লোকেশন ডাটা থেকে।



গুগল ম্যাপ দুই ধরনের এলগরিদমে করে থাকে রাস্তার ট্রাফিক আপডেটের এই কাজটি।

১) সরাসরি লাইভ ডাটা প্রসেসিং

২) আগের রেকর্ডকৃত ডাটা এনালাইজ করে




ধরা যাক, আপনি যাবেন গুলশান থেকে শাহবাগ। আপনি যখনই গুলশান টু শাহবাগ রাস্তার ট্রাফিক আপডেট চেক করার জন্য ম্যাপে সার্চ করেন, ঠিক তখনই গুগল ম্যাপ ঐ রুটে অবস্থান করা সকল স্মার্টফোন ব্যবহারকারী, স্মার্ট ড্রাইভিং এ্যাপস ব্যবহারকারী এমনকি পথচারী যারা হাঁটছেন ফুটপাথে, তাদের সকলের ডিভাইস থেকে তাৎক্ষনিক জিপিএস ডাটা নিতে শুরু করে, এবং ব্যক্তি/যানবাহন কত সময়ে কতটা পথ আগাচ্ছে সেটা সেটার ক্ষুদ্র ক্ষুদ্র দূরত্বের এককে হিসেব করে নিমিষের মধ্যেই পুরো পথের ট্রাফিক আপডেট হাজির করে আপনার সামনে!

মূলত আপনি/আমি আমরা সকলেই গুগল’কে ডাটা দিয়ে যাচ্ছি অনবরত! আমরা কোথায় যাচ্ছি, কোনদিকে যাচ্ছি, কতটুকু যাচ্ছি, কী গতিতে যাচ্ছি এসব কিছুই রেকর্ড করে রাখে গুগল। বিভিন্ন ইউজারের লাইভ ডাটা থেকেই তৈরি করা হয় লাইভ ট্রাফিক আপডেট।



আপনি নিশ্চয়ই মনে মনে ভাবছেন, গুগল ম্যাপ যদি রাস্তায় চলাচলকারী গ্রাহকদের ডিভাইস থেকে জিপিএস ডাটা নিয়েই লাইভ ট্রাফিক আপডেট দেখায়, তাহলে কেমন যদি একদিন কোনো একটা নির্দিষ্ট এলাকার সব্বাই নিজ নিজ স্মার্ট-ফোন/গ্যাজেট/ডিভাইস বাসায় রেখে বের হন কিংবা জিপিএস অফ করে রাখেন, অথবা যদি ডিভাইসটি বন্ধ করেই বের করে নিতে বাইরে বের হব? তাহলেও কী গুগল পারবে লাইভ ট্রাফিক আপডেট দেখাতে!


আপনি নিশ্চয়ই গুগল ম্যাপে খেয়াল করে দেখেছেন, লাল,হলুদ ও সবুজ এই তিনটি রং এর রাস্তার ন্যাভিগেশন ছাড়াও ম্যাপে একটি ছাই রঙের রাস্তা দেখতে পাওয়া যায়। যখন কোনো রাস্তার বা এলাকার লাইভ ডাটা ম্যাপে পাওয়া না যায় তখন সেই এলাকার রাস্তার অবস্থা এই ছাই রঙের ন্যাভিগেশন দিয়ে বোঝানো হয়৷ এই ক্ষেতে মূলত আগের সময়ের রেকর্ড করা জিপিএস ডাটা থেকে ক্যালকুলেশন করে আপনাকে দেখানো হয় ঐ রাস্তার হালচাল।

এই ধরনের অবস্থায় গুগল এনালাইজ করে তারিখ, দিন এবং সময়ের হিসেব। যেমন, ধরা যাক একটি এলাকায় যদি সপ্তাহের সবগুলো রবিবারে সকাল ৮ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত ট্রাফিক বেশি থাকে তাহলে গুগল ধরে নেয় ঐ এলাকায় প্রত্যেক রবিবারেই সকাল ৮ টা থেকে ১২ টা পর্যন্ত একই রকম বেশি ট্রাফিক থাকবে। তাই সেক্ষেত্রে লাইভ ডাটা না পেলেও রেকর্ডকৃত ডাটা থেকে বলে দেয়া যায় কতক্ষণ লাগতে পারে ঐ পথে যেতে৷

এই ফিচারটি কোনো ম্যাপ ব্যবহারকারী নিজেও চাইলে তার ডিভাইসে প্রয়োগ করে দেখতে পারে। সেজন্য নির্দিষ্ট একাকার অফলাইন ম্যাপ ডাউনলোড করে নিলেই হবে, তখন ডাটা ছাড়াও ব্যবহার করা যাবে গুগল ম্যাপ।












SHARE THIS

0 comments: