Tuesday, March 3, 2020

মানুষ 'নারী'




অতীত উদযাপন এবং ভবিষ্যৎ পরিকল্পনা, এই স্লোগান’কে সামনে রেখে ১৯৯৬ সালের ৮ই মার্চ প্রথম উদযাপিত হয়েছিল আন্তর্জাতিক নারী দিবস। এরপর থেকে প্রতি বছর ৮ই মার্চ মৌলিক এবং স্বতন্ত্র প্রতিপাদ্য’কে সামনে রেখে প্রতি বছর পালিত হয়ে আসছে আন্তর্জাতিক নারী দিবস। 

নারী দিবসের মূল চিন্তাভাবনা এক হলেও বিশ্বের নানা প্রান্তে নারী দিবসের লক্ষ্য ভিন্ন ভিন্ন হয়ে থাকে। এবারে ২০২০ সালের নারী দিবসের প্রতিপাদ্য হতে পারে একটু ব্যতিক্রম। নারীর প্রতি বৈষম্য দূরীকরণে কেবলমাত্র নারী একাই লড়ে যাবেন এমনটা না ভেবে এবারে নারীর পাশে এসে দাঁড়াতে পারে পুরুষ।

বৈষম্য শব্দটির দিকে তাকালে চোখে ভেসে ওঠে দুটি সত্তার কথা, একটি সত্তা শোষণ ও নির্যাতন করে যাচ্ছে অন্য আরেকটি সত্তা চুপচাপ মাথা নত করে সকল অত্যাচার সহ্য করে যাচ্ছে। 

বৈষম্য দূরীকরণে সবার আগে যে বিষয়ের উপর খেয়াল দিতে হয় সেটা অবশ্যই ‘চিন্তা ভাবনার পরিবর্তন’। বৈষম্য একটি মানসিক ধারণা, যেখানে একজন মানুষ নিজেকে অন্যদের থেকে বড় ভাবতে শুরু করে এবং বাকীদেরকে কোনো না কোনো দিক দিয়ে ছোট ভাবতে শুরু করে এবং প্রতি পদক্ষেপে হেয় করতে শুরু করে যা ধীরে ধীরে মস্তিষ্কের মধ্যে বেড়ে ওঠে। 

নারীর প্রতি বৈষম্য দূরীকরণে পুরুষের ভূমিকা অবশ্যই প্রধান এবং গুরুত্বপূর্ণ। পুরুষ যখন থেকে নিজেকে নারীর থেকে ‘সুপিরিয়র’ ভাবতে শুরু করে ঠিক তখন থেকেই শুরু হতে থাকে বৈষম্যের গোরা পত্তন। পুরুষ যখন নিজেকে ‘পুরুষ’ হিসেবে না ভেবে ‘মানুষ’ হিসেবে ভাবতে শুরু করবে এবং নারীকেও ‘নারী’ হিসেবে না দেখে অন্য আরেকজন ‘মানুষ’ হিসেবে দেখতে শুরু করবে, বৈষম্য কেবল তখনই দূর হবে।  

একজন পুরুষ যদি নারীর প্রতি মানবিক হয়েও থাকেন, নারীকে তার প্রাপ্য মর্যাদা দিয়েও থাকেন তারপরেও রয়ে যেতে পারে বৈষম্যর বীজ। যদি কেউ প্রাপ্য মর্যাদা দেয়ার পরে মনে মনে এটা ভাবতে শুরু করেন যে, তিনি নারীকে তার ‘প্রাপ্য মর্যাদা দিলেন’, তাহলে ঐ ব্যক্তির মধ্যে তখনো রয়ে যাচ্ছে বৈষম্যের বীজ আর অহংবোধের মানসিকতা। 

নারীর প্রতি বৈষম্য দূরীকরণের প্রথম ধাপ শুরু হতে পারে পরিবার থেকেই। পরিবারের প্রধান যদি বাবা হয়ে থাকেন তবে তিনিই পারেন তার কন্যা সন্তানের উপর থেকে বৈষম্যের চাবুক তুলে দিতে। একজন পুরুষ সদস্যের উপর যেরকম আচরণ করা হয় একজন নারী সদস্যের উপরেও ঠিক একই রকম আচরণ শুরু হতে পারে পরিবার থেকেই।  
বাবা,ভাই,নানা এবং পরিবারের অন্যান্য পুরুষ সদস্যের সক্রিয় কার্যকলাপ হতে পারে নারীর প্রতি বৈষম্য দূরীকরণে পুরুষের প্রথম পদক্ষেপ। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং অফিসেও সহপাঠী, সহকর্মী,বন্ধু এবং শিক্ষক সকলের মানসিকতার পরিবর্তনই হতে পারে নারীর প্রতি বৈষম্য দূরীকরণে পুরুষের প্রধান নিদর্শন। 

নারী দিবসের প্রতিপাদ্যকে আরও একবার স্মরণ করে আরও একবার বলতে চাই, নারীর প্রতি বৈষম্য দূরীকরণে নারী পুরুষের কাছ থেকে কোনো বিশেষ সুযোগ কিংবা সুবিধা চায় না, চায় কেবল মানবিক মানসিকতা যেখানে নারী-পুরুষ সকলেই ‘মানুষ’। 
 

SHARE THIS

1 comment:

  1. মানুষ 'নারী' - জাহিদ অনিক/Jahid Onik >>>>> Download Now

    >>>>> Download Full

    মানুষ 'নারী' - জাহিদ অনিক/Jahid Onik >>>>> Download LINK

    >>>>> Download Now

    মানুষ 'নারী' - জাহিদ অনিক/Jahid Onik >>>>> Download Full

    >>>>> Download LINK

    ReplyDelete