Monday, October 21, 2019

দুপুরের সন্ধ্যা



বড্ড দুপুর হলেই-
মন চায় গুছিয়ে সংসার করি- ঝাড়পোছ করি।
করবি এমন সংসার? একবেলা-আধাবেলা?
দুপুর জানালা বন্ধ করে
বাতি নিভিয়ে পরিয়ে দেব সিঁদুর!
রাখবি? আমার বুকের 'পর রোদের মতন পা?

বড্ড দুপুর হলেই দম আটকে আটকে আসে
অনুমতি চাইব পরবর্তী নিঃশ্বাস নেবার, দিবি?
নাকি মেরেই ফেলবি বেদম আমায়!

ঘোর দুপুরে আমরা দু'টি ম্লেচ্ছ যখন খেলব বর কনে-
শরত বলেবে এসেছে সে, যাবি কাশের বনে?
বক পালকের টায়রা এনে মাথায় দেব তোর-
রজনীগন্ধা ডাঁটা চিবিয়ে চুমু খাবো তোর পায়ে;
বুকের মধ্যে সলতে হব, হব আগুন উত্তাপ-
হবি আমার দুপুর বেলার ঘর?

সন্ধ্যা বাতি, সন্ধ্যা বাতি -
আমরা ছাড়ব ঘর,
আমরা হব অন্যকিছু নয় কনে আর বর!

তুই আমার 'মাটি মূর্তি' আর আমি পীলসুজ!
তুই আমার পড়ার ঘরে পূর্ণ আয়োজন-
তুই আমার আ থেকে উ
তুই আমার চক স্লেট আর উদ্ভট শ্লোক,
তুই আমার সন্ধ্যা বেলায় দুপুর বেলার কেউ!


SHARE THIS

0 comments: