Thursday, February 27, 2020

চাঁদ'কে স্বর্গীয় চুমু খেতে যাচ্ছে ভেনাস গ্রহ !


প্রেমিকারা চুল খুলে দিলে পৃথিবীতে নেমে আসে সন্ধ্যা, কিন্তু কেমন হবে যদি এরকম একটা রোমান্টিক সন্ধ্যা আমরা দেখতে পাই মাথার ঠিক উপরে খোলা আকাশে!

আজ ২৭’ই ফেব্রুয়ারি এমনই একটা দারুণ অদ্ভুত সুন্দর সন্ধ্যার সাক্ষী হতে যাচ্ছে সমগ্র পৃথিবী-বাসি।
গ্রিক প্রেমের দেবী ‘ভেনাস’ এর নাম আমরা সবাই জানি। যার নামের উপর ভিত্তি করেই আকাশের সন্ধ্যা তারাটির নামও দেয়া হয়েছিল ‘সন্ধ্যা তারা’। সেই সন্ধ্যা তারা এবং আমাদের নিজ গ্রহের একমাত্র উপগ্রহ ‘চাঁদ’ একই কক্ষপথে এসে একজন প্রায় আরেকজনের শরীরের সাথে মিশে যেতে যাচ্ছে আজ সন্ধ্যায়!

স্বর্গীয় এই চুম্বন দৃষ্টটির দেখা মিলবে খোলা চোখেই। ভেনাস গ্রহের কক্ষপথে এসে চাঁদ একদম হেলে পড়বে ভেনাসের কোলের মধ্যে। প্রায় এক তৃতীয়াংশ চাঁদ’কে নিজের মধ্যে লুকিয়ে ফেলবে ভেনাস।
মহাকাশ বিজ্ঞানীদের কথা অনুযায়ী, আজ চাঁদ উপগ্রহকে দারুণ একটা চুমু খেতে যাচ্ছে সান্ধ্য প্রেমের গ্রহ ভেনাস!

ধারণা করা হচ্ছে যে, জুন মাসের মাঝামাঝি ভেনাস গ্রহের উজ্জ্বলতা সবচেয়ে বেশি বৃদ্ধি পাবে, তাই তার আগেই আধো আলো ছায়াতে চাঁদ’কে নিজের করে নিয়ে উন্মুক্ত একটি চুমু খেতে যাচ্ছে ভেনাস গ্রহ!

এই মাসেরই ২৩ তারিখে আমাদের কক্ষপথে আবর্তিত হয়েছিল নতুন চাঁদ অর্থাৎ সেই চাঁদ’টি অবস্থান করেছিল পৃথিবী এবং সূর্যের ঠিক মাঝামাঝি অবস্থানে। বাংলাদেশ ও পৃথিবীর অন্যান্য অনেক স্থান থেকে এই নতুন চাঁদ চোখ ভরে দেখেছিলেন অনেক চাঁদ প্রেমী মানুষ।

আজকে সন্ধ্যা নাগাদ ঘটতে যাওয়া ভেনাস ও চাঁদের মধ্যবর্তী এই স্বর্গীয় চুম্বনটি যারা দেখতে পাননি তারা হয়ত আবার এই দুটি গ্রহ ও উপগ্রহের মিলনকে দেখতে পাবেন মার্চের ২৮ তারিখ, এমনটাই সম্ভাবনার কথা জানিয়েছেন মহাকাশ গবেষণা সংস্থা।

দিন ও রাত্রির সন্ধিক্ষণ, অর্থাৎ ঠিক সন্ধ্যায় একই কক্ষপথে চলে আসা চাঁদ ও ভেনাস গ্রহের এই যাত্রাকে সংঘর্ষ বলবেন নাকি চন্দ্র চুম্বন বলবেন সেটা নির্ধারণ করার দায়ভার রইলো সমস্ত চাঁদ প্রেমী মানুষের উপরে। 

SHARE THIS

0 comments: