Thursday, February 27, 2020

কম্পিউটার গ্লাস/চশমা, সত্যিই কি কাজের?



সাধারণ চশমা কিংবা রোদ চশমা সে তো আমরা অনেকেই ব্যবহার করে থাকি নানা কারণে। চোখের সমস্যা কিংবা অতিরিক্ত রোদে হাঁটাচলার জন্য। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন চোখে সমস্যা না থাকলেও ব্যবহার করা উচিত চশমা!

হ্যাঁ, সাধারণত দিনে একজন মানুষ দৈনিক ৫ থেকে ৮ ঘণ্টা কম্পিউটার অথবা স্মার্টফোনের সামনে বসে থাকেন। এসব প্রযুক্তি ডিভাইসগুলো যতটাই আমাদের জন্য উপকারী হোক না কেন, একই সাথে এসব ডিভাইস থেকে নির্গত হয় নানা রকম রেডিয়েশন ও এবং আল্ট্রাভায়োলেট রশ্মি, যা আমাদের ব্রেইন ও চোখের জন্য ক্ষতিকর। এসব রশ্মির ক্ষতিকর দিক থেকে বাঁচার জন্য চক্ষু বিশেষজ্ঞগণ প্রায়শই ১৬ বছরের ঊর্ধ্বের সকলের অন্য কম্পিউটার গ্লাস ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন।


কিন্তু কতটা কার্যকর এসব কম্পিউটার গ্লাস?
যারা সাধারণত চোখের নির্দিষ্ট সমস্যার জন্য বাই-ফোকাল এবং ট্রাই-ফোকাল লেন্স ব্যবহার করে থাকেন তারা জানবেন যে চশমা সাধারণত একটি লেন্স, যা চোখের ত্রুটি অনুযায়ী ফোকাস বিন্দুকে কাছে অথবা দূরে এনে ধরে রাখে ফলে চোখের জন্য সেটা দেখতে সুবিধে হয়।

কম্পিউটার চশমা মূলত তৈরি করা হয়ে থাকে যেন ডিজিটাল স্ক্রিনের অতিরিক্ত রশ্মি যেন চোখের রেটিনায় প্রবেশ করতে না পারে। ডিজিটাল স্ক্রিনের যেসব ক্ষতিকর দিক রয়েছে সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে: অতিরিক্ত সার্পনেস, আল্ট্রাভায়োলেট রশ্মি, নীল বা ব্লু রশ্মি।

এন্টি রিফলেকটিং (AR) প্রযুক্তি
ডিজিটাল স্ক্রিনের থেকে রক্ষা পেতে কম্পিউটার চশমাতে ব্যবহার করা হয় এন্টি রিফলেকটিং (AR) প্রযুক্তি। যা তীব্র ও সূক্ষ্ম আলো’কে সরাসরি চোখের মধ্যে প্রবেশ করতে বাঁধা দেয়।
আমরা জানি আলো এক প্রকার ফোটন এবং একেক রঙ ও বৈশিষ্ট্যের আলোর জন্য ভিন্ন ভিন্ন আলোর নির্দিষ্ট কোণ থাকে। চশমা সাধারণত ক্ষতিকর আলোর জন্য নির্দিষ্ট কোণগুলোকে লেন্সে বাঁধা দিয়ে প্রতিফলিত করে দেয় ফলে সেগুলো চোখে প্রবেশ করতে পারে না।

ক্ষতিকর নীল আলো প্রতিরোধের জন্য ব্লু কাট লেন্স:

ব্লু কাট লেন্সের কথা আমরা কমবেশি অনেকেই জানি। চোখের ডাক্তারের কাছে গেলে সাধারণত প্রাথমিকভাবে সাজেস্ট করা হয় ব্লু কাট লেন্স। এই লেন্স মূলত ক্ষতিকর নীল রঙ’কে চোখে প্রবেশ করতে দেয় না।

চশমা ছাড়া ডিজিটাল স্ক্রিনে কাজ করলে কী কী সমস্যা হতে পারে:
১) চোখে ব্যথা বা টান টান লাগার ৩২.৪% কারণ হয়ে থাকে চশমা ছাড়া ডিজিটাল স্ক্রিন ব্যবহার করা।
২) চোখ শুকিয়ে যাওয়ার ২৭% কারণ হয়ে থাকে কম্পিউটার বা টিভি দেখার সময় চশমা ব্যবহার না করা।
৩) চোখে ঝাপসা দেখার ২৮% কারণ মূলত ল্যাপটপ বা ফোন ব্যবহারের সময় চশমা ব্যবহার না করা।
৪) ৩২% ঘাড় ব্যথার কারণ টেলিভিশন, কম্পিউটার এবং স্মার্ট-ফোন ব্যবহারের সময় চশমা ব্যবহার না করা।

চোখ কথন:
সাধারণত আমরা যখন বাইরের প্রাকৃতিক কোনোকিছু দেখতে থাকি তখন আমাদের চোখ মিনিটে ৩০ বারের মতন পলক ফেলে, ফলে চোখের পেশীতে রক্ত চলাচল সক্রিয় থাকে। কিন্তু যখন আমরা ডিজিটাল স্ক্রিনে কাজ করতে থাকি তখন চোখের উপর অতিরিক্ত চাপ পড়ে ফলে আমাদের চোখের পলক ফেলার হার কমে আসে তিন ভাগের একভাগে। এমনকি দেখা গেছে কেউ যখন খুব নিবিড়ভাবে কোনও কাজে কম্পিউটারে নিমগ্ন থাকেন তখন চোখে পলক ফেলার হার কমে যায় ৭০% থেকে ৭২%।
তাই, আমাদের চোখকে সুরক্ষিত রাখার জন্য ডিজিটাল স্ক্রিনে কাজ করার সময় উপযুক্ত চশমা ব্যবহার যেমন জরুরী, তেমনি জরুরী এসব ডিভাইস থেকে নিয়মিত দূরে থাকা।


SHARE THIS

1 comment:

  1. কম্পিউটার গ্লাস/চশমা, সত্যিই কি কাজের? - জাহিদ অনিক/Jahid Onik >>>>> Download Now

    >>>>> Download Full

    কম্পিউটার গ্লাস/চশমা, সত্যিই কি কাজের? - জাহিদ অনিক/Jahid Onik >>>>> Download LINK

    >>>>> Download Now

    কম্পিউটার গ্লাস/চশমা, সত্যিই কি কাজের? - জাহিদ অনিক/Jahid Onik >>>>> Download Full

    >>>>> Download LINK

    ReplyDelete